Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

সিটিজেন চার্টার

সিটিজেন চার্টার

উপজেলা প্রকৌশলীর দপ্তর, শাজাহানপুর, বগুড়া

সিটিজেন চার্টার হল জনগণের সেবা পাওয়ার অধিকারের লিখিত সনদ। এর মাধ্যমে জনসাধারণের আশা আকাঙ্খার প্রতিফলন ঘটিয়ে বিদ্যমান সেবাসমুহের মান উন্নয়নের সুযোগ সৃষ্টি হয় । সিটিজেন চার্টারের মাধ্যমে সেবা গ্রহনকারিদের যথাসময়ে সেবা প্রদান নিশ্চিতকরা হয়। সেবা প্রদানকারী কর্তৃপক্ষের কর্মকান্ডের স্বচ্ছতা, জবাবদিহিতা ও প্রশাসনের গতিশীলতা বৃদ্ধি পায় । সিটিজেন চার্টারের মাধ্যমে সেবা গ্রহণকারী ও প্রদানকারীর মধ্যে পারস্পরিক আস্হা বৃদ্ধি পায় ।

 

১. সেবা কাযর্ক্রম‍ঃ
সেবার নাম গ্রামিণ ‍অবকাঠামো রক্ষণাবেক্ষণ
সেবা গ্রহণকারী উপকার ভোগী জনগণ/ স্হানীয় সরকার প্রতিস্ঠান সমূহ
কাযর্নিষ্পতি সবোর্চ্চ সময় সর্বোচ্চ ৬ মাস
সেবা প্রদানের কতৃর্পক্ষ ১৷ সংশ্লিষ্ঠ উপজেলা
২৷ সংশ্লিষ্ঠ জেলার নিবার্হি প্রকৌশলী
৩৷ সংশ্লিষ্ঠ আঞ্চলিক তত্বাবধায়ক প্রকৌশলী
সেবা প্রদানের পদ্ধতি

উপজেলার অন্তর্গত সকল উপজেলা ও ইউনিয়ন সড়কের বাস্তব অবস্থা, যানবাহন চলাচলের সংখ্যা এবং সড়কের সেতু / কালভার্ট এর অবস্হা পযবের্ক্ষণ করে উপজেলা ডাটাবেজ হালনাগাদ করে উপজেলা প্রকৌশলী জেলার নিবার্হী প্রকৌশলীর কাযার্লয়ে প্রেরণ করবে৷ র্নিবার্হী প্রকৌশলী তার আওতাধীন সকল উপজেলার ডাটাবেজ হালনাগাদ করে আঞ্চলিক তত্বাবধায়ক প্রকৌশলীর অফিসে প্রেরন করবে৷ ‍সদর দপ্তর রক্ষণাবেক্ষণ ইউনিট প্রাপ্ত হালনাগাদ ডাটাবেজের আলোকে সফটওয়্যারের সাহায্যে জেলাওয়ারী রক্ষণাবেক্ষণ চাহিদা নিরুপণ করবে এবং সাথে সাথে প্রাথমিক স্কীম তালিকা প্রণয়ন করবে। সংশ্লিষ্ঠ জেলার নিবার্হী প্রকৌশলীর প্রাথমিক স্কীমগুলি উপজেলা প্রকৌশলীর মাধ্যমে সরেজমিনে যাচাই-বাছাই করে সম্ভাব্য প্রাক্কলন প্রণয়ন করবে৷ জেলা রক্ষণাবেক্ষণ কমিটি জেলার বার্ষিক বরাদ্দকৃত বাজেট অনুয়ায়ী স্কীম তালিকা চূড়ান্তকরতঃ বার্ষিক ক্রয় পরিকল্পনাতে (Annual Procurement Plan) অন্তর্ভূক্ত করে অনুমোদনের জন্য আঞ্চলিক তত্ত্বাবধায়ক প্রকৌশলীর নিকট প্রেরণ করবে-যা যাচাই বাছাই শেষে অনুমোদনের পর সংশ্লিষ্ট জেলার নিবার্হী প্রকৌশলী দরপত্র আহবান করে রক্ষণাবেক্ষণ নির্দেশিকার আলোকে রক্ষণাবেক্ষণ কাজ বাস্তবায়ন করবে।

২. ক্রয় কার্যক্রমঃ
ক.
সেবার নাম বার্ষিক ক্রয় পরিকল্পনা ( Annual Procurement Plan)
সেবা গ্রহণকারী ঠিকাদার/ সরবরাহকারী/ পরামর্শক ইত্যাদি।
কাযর্নিষ্পতি সবোর্চ্চ সময় প্রতি তিন মাস অন্তর হালনাগাদ করা হয়৷
সেবা প্রদানের কতৃর্পক্ষ সংশ্লিষ্ট ক্রয়কারী (Procuring Entity)
সেবা প্রদানের পদ্ধতি সংশ্লিষ্ঠ প্রকল্পের প্রকল্প পরিচালক DPP তে (ডিপিপি) প্রাক্কলিত মোট ক্রয় পরিকল্পনা অনুযায়ী বার্ষিক ক্রয় পরিকল্পনা (Annual Procurement Plan) প্রণয়ন করতঃ প্রধান প্রকৌশলীর অনুমোদনের পর নোটিশ বোর্ড/এলজিইডির ওয়েবসাইটে প্রকাশ করেন এবং প্রকল্পের আওতাভুক্ত জেলার নির্বাহী প্রকৌশলীদের নিকট প্রেরণ করেন৷ সংশ্লিষ্ঠ নির্বাহী প্রকৌশলী উক্ত পরিকল্পনাটি নোটিশ বোর্ডে প্রকাশ করতঃ সংশ্লিষ্ঠ জেলার ক্রয়কার্যক্রম শুরু করার ব্যবস্হা গ্রহণ করেন৷ ১ কোটি টাকা বা তদুর্ধ মুল্যমানের কার্য্য, পন্য ও সেবাক্রয়ের ক্ষেত্রে এবং ৫০ লক্ষ টাকা মূল্যমানের বা তদুর্ধ ভৌত সেবা বা বৃদ্ধি ভিত্তিক সেবা ক্রয়ের ক্ষেত্রে বার্ষিক ক্রয় পরিকল্পনা (CPTU)এর ওয়েব সাইটে প্রকাশ করা হয়ে থাকে৷
খ.
সেবার নাম বিজ্ঞাপন বা দরপত্র বিজ্ঞপ্তি প্রকাশ৷
সেবা গ্রহণকারী ঠিকাদার/ সরবরাহকারী/ পরামর্শক/ আগ্রহী দরপত্রদাতা প্রতিষ্ঠান
কাযর্নিষ্পতি সবোর্চ্চ সময় পিপিআর-২০০৮ অনুযায়ী
সেবা প্রদানের কতৃর্পক্ষ সংশ্লিষ্ট ক্রয়কারী (Procuring Entity)
সেবা প্রদানের পদ্ধতি পিপিআর-২০০৮ এর বিধি অনুযায়ী দরপত্র বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়ে থাকে।
গ.
সেবার নাম প্রাক-দরপত্র সভা আহবান
সেবা গ্রহণকারী ঠিকাদার/ সরবরাহকারী/ পরামর্শক/ আগ্রহী দরপত্রদাতা প্রতিষ্ঠান
কাযর্নিষ্পতি সবোর্চ্চ সময় পিপিআর-২০০৮ অনুযায়ী
সেবা প্রদানের কতৃর্পক্ষ সংশ্লিষ্ট ক্রয়কারী (Procuring Entity)
সেবা প্রদানের পদ্ধতি দরপত্রদাতাগনের দরপত্র দলিল বা দরপত্র সংশ্লিষ্ট কোন প্রশ্ন বা ব্যখ্যা প্রদানের লক্ষ্যে প্রাগ-দরপত্র সভা আহবান করা হয়ে থাকে।উক্ত সভার কার্যবিবরণী দরপত্র ক্রয়কারী সকল দরপত্র দাতাদের নিকট প্রদান করা হয়ে থাকে।
ঘ.
সেবার নাম যোগ্যতা সম্পন্ন সরবরাহকারী বা ঠিকাদারদের তালিকা সংরক্ষণ ও হালনাগাদকরণ
সেবা গ্রহণকারী ঠিকাদার/ সরবরাহকারী/ পরামর্শক/ আগ্রহী দরপত্রদাতা প্রতিষ্ঠান
কাযর্নিষ্পতি সবোর্চ্চ সময় পিপিআর-২০০৮ অনুযায়ী প্রতি বছর একবার
সেবা প্রদানের কতৃর্পক্ষ সংশ্লিষ্ট ক্রয়কারী (Procuring Entity)
সেবা প্রদানের পদ্ধতি বিশেষ ক্ষেত্রে সীমিত দরপত্র পদ্ধতি প্রয়োগের মাধ্যমে কোন ক্রয়কার্য্ম সম্পাদনের ক্ষেত্রে সংশ্লিষ্ট ক্রয়কারী যোগ্যতা সম্পন্ন সরবরাহকারী বা ঠিকাদারীদের তালিকা সংরক্ষণ (Enlistment) করে থাকেন এবং দরদাতাদের যোগ্যতা বৎসর ভিত্তিক পুনর্বিবেচনার মাধ্যমে হালনাগাদ করা হয়ে থাকে।
ঙ.
সেবার নাম দরপত্র সংক্রান্ত অভিযোগ দাখিল ও নিষ্পত্তিকরণ
সেবা গ্রহণকারী ঠিকাদার/ সরবরাহকারী/ পরামর্শক/ আগ্রহী দরপত্রদাতা প্রতিষ্ঠান
কাযর্নিষ্পতি সবোর্চ্চ সময় ২ মাস
সেবা প্রদানের কতৃর্পক্ষ সংশ্লিষ্ট ক্রয়কারী (Procuring Entity)
সেবা প্রদানের পদ্ধতি পিপিআর-২০০৮ এর বিধির আলোকে অভিযোগ গ্রহণ এবং নিষ্পত্তিকরণ করা হয়।
৩.
সেবার নাম মাননিয়ন্ত্রণ সংক্রান্ত ল্যাব টেষ্ট সেবা।
সেবা গ্রহণকারী সরকারী বে-সরকারী, স্বায়ত্বশাসিত,স্থানীয় সরকার প্রতিষ্ঠান, ঠিকাদার বা আগ্রহী ব্যক্তিবর্গ
কাযর্নিষ্পতি সবোর্চ্চ সময় সংশ্লিষ্ঠ টেষ্ট করার জন্য নির্ধারিত সময়সীমার ৭ দিনের মধ্যে
সেবা প্রদানের কতৃর্পক্ষ ১। সংশ্লিষ্ঠ জেলার নির্বাহী প্রকৌশলী
২। নির্বাহী প্রকৌশলী (মান নিয়ন্ত্রণ) এলজিইডি সদর দপ্তর, আগারগাঁও, ঢাকা।
সেবা প্রদানের পদ্ধতি স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের ল্যাব টেষ্ট সুযোগ সুবিধার উপর ভিত্তি করে তিন ধরনের ল্যাবরেটরী এলজিইডি’র নিজস্ব কাজের মান নিয়ন্ত্রণ টেষ্ট, অন্য কোন সরকারী বা বেসরকারী বা ব্যাক্তি পর্যায়ে অনুরোধ/ আবেদনের প্রেক্ষিতে ল্যাব টেষ্ট সেবা প্রদান করছে। এলজিইডি’র সদর দপ্তরে অবস্থিত রয়েছে কেন্দ্রীয় ল্যাবরেটরী এবং বৃহত্তর জেলা সদরে রয়েছে আঞ্চলিক ল্যাবরেটরী। তাছাড়া অন্যান্য জেলা সদরে রয়েছে জেলা ল্যাবরেটরী। আবেদনকারী নির্ধারিত টেষ্ট ফি ট্রেজারী চালানের মাধ্যমে জমা প্রদান করতঃ ল্যাব-ইন-চার্জ এর নিকট আবেদন করলে আগে আসলে আগে পাবেন ভিত্তিতে টেষ্ট করার পরপরই টেষ্ট ফলাফল রির্পোট প্রদান করা হয়।
৪.
সেবার নাম এলজিইডি’র সড়ক কাটার অনুমতিপত্র।
সেবা গ্রহণকারী সরকারী বা বেসরকারী বা স্বায়ত্বশাসিত সংস্থা অথবা স্থানীয় সরকার প্রতিষ্ঠান বা আগ্রহী ব্যক্তি
কাযর্নিষ্পতি সবোর্চ্চ সময় ১৫ দিন
সেবা প্রদানের কতৃর্পক্ষ সংশ্লিষ্ট জেলার নির্বাহী প্রকৌশলী
সেবা প্রদানের পদ্ধতি অপরিহার্য্য নাগরিক সেবা প্রদানের লক্ষ্যে এলজিইডির সড়ক কাটার আবশ্যকতা দেখা দিলে সংশ্লিষ্ট জেলার নির্বাহী প্রকৌশলীর নিকট আগ্রহী প্রতিষ্ঠান বা ব্যক্তি আবেদন করবেন। উক্ত আবেদন পাওয়ার পর সরেজমিনে যাচাইকরতঃ ক্ষতিপূরন ফি নির্ধারণ করে সংশ্লিষ্ট আবেদকারীকে অবহিত করা হবে। ক্ষতিপূরন ফি জমা দেয়ার পর রাস্তা কাটার অনুমতি দেয়া হয়।
৫.
সেবার নাম র্নিমাণ কাজের যন্ত্রপাতি ও যাবাহন ভাড়া প্রদান।
সেবা গ্রহণকারী সরকারী বা বেসরকারী বা স্বায়ত্বশাসিত সংস্থা অথবা স্থানীয় সরকার প্রতিষ্ঠান বা আগ্রহী ব্যক্তি
কাযর্নিষ্পতি সবোর্চ্চ সময় ভাড়ার জন্য উপযুক্ত থাকা সাপেক্ষে ৩দিন
সেবা প্রদানের কতৃর্পক্ষ সংশ্লিষ্ট জেলার নির্বাহী প্রকৌশলী
সেবা প্রদানের পদ্ধতি স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর বা অন্যকোন সরকারী/বে-সরকারী সংস্থা বা ব্যক্তি পর্যায়ের নির্মাণ কাজের জন্য যন্ত্রপাতি ও যানবাহন এলজিইডি’র জেলা পর্যায়ের নির্বাহী প্রকৌশলীর অফিস থেকে অনুমোদিত ভাড়া তালিকা অনুযায়ী নির্ধারিত ভাড়া প্রদান করলে আগে আসলে আগে পাবেন ভিত্তিতে ভাড়া দেয়া হয়।
৬.
সেবার নাম জিআইএস ম্যাপ সরবরাহ।
সেবা গ্রহণকারী সরকারী/ বে-সরকারী সংস্থা/ স্থানীয় সরকার প্রতিষ্ঠান।
কাযর্নিষ্পতি সবোর্চ্চ সময় ৭ দিন
সেবা প্রদানের কতৃর্পক্ষ সহকারী প্রকৌশলী, জিআইএস ইউনিট, লেভেল-৪, এলজিইডি ভবন, আগারগাঁও, শেরেবাংলা নগর, ঢাকা-১২০৭।
সেবা প্রদানের পদ্ধতি উন্নয়ন মূলক কর্মকান্ডের পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নের সুবিধার্থে অনুমোদিত ফি তালিকা অনুযায়ী ফি প্রদান করলে জেলা ও উপজেলা ম্যাপ সরবরাহ করা হয়ে থাকে।
৭.
সেবার নাম অন্য কোন মন্ত্রণালয়/ বিভাগ/ দপ্তরের ডিপোজিট ওয়ার্ক বাস্তবায়ন।
সেবা গ্রহণকারী অন্য কোন মন্ত্রণালয় বা বিভাগ বা দপ্তর বা স্বায়ত্বশাসিত সংস্থা।
কাযর্নিষ্পতি সবোর্চ্চ সময় চুক্তি অনুযায়ী নির্ধারিত সময়
সেবা প্রদানের কতৃর্পক্ষ প্রধান প্রকৌশলী, এলজিইডি সদর দপ্তর, আগারগাঁও, শেরেবাংলা নগর, ঢাকা কর্তৃক দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা।
সেবা প্রদানের পদ্ধতি অন্য কোন মন্ত্রণালয়,সরকারী, আধা-সরকারী বা স্বায়ত্বশাসিত সংস্থার অনুরোধের প্রেক্ষিতে সমঝোতা চুক্তি অনুযায়ী কাঠামোগত বা স্থাপত্য নকশা প্রণয়ন, ক্রয় কার্য্োসহ প্রকল্প বাস্তবায়ন করা হয়ে থাকে।
নগর উন্নয়নঃ
৮.
সেবার নাম পৌরসভা ও সিটি কর্পোরেশনকে কারিগরী সহায়তা সহ প্রাতিষ্ঠানিক দক্ষতা বৃদ্ধিতে সহায়তা প্রদান এবং অবকাঠমো উন্নয়নে সহায়তা প্রদান।
সেবা গ্রহণকারী পূর্বনির্বাচিত পৌরসভা ও সিটি কর্পোরেশন সমূহ
কাযর্নিষ্পতি সবোর্চ্চ সময় আবেদন প্রাপ্তির ৭ (সাত) দিনের মধ্যে
সেবা প্রদানের কতৃর্পক্ষ ১। সংশ্লিষ্ট অঞ্চলের সহকারী পরিচালক, আঞ্চলিক নগর ব্যবস্থাপনা সহায়তা ইউনিট, এলজিইডি
২। পরিচালক, নগর ব্যবস্থাপনা ইউনিট, আগারগাঁও, শেরেবাংরা নগর, ঢাকা।
৩। অতিঃ প্রধান প্রকৌশলী (নগর ব্যবস্থাপনা) আগারগাঁও, শেরেবাংলা নগর, ঢাকা।
সেবা প্রদানের পদ্ধতি বিশ্বব্যাংক সহায়তায় গঠিত মিউনিসিপ্যাল সাপোর্ট ইউনিট(MSU) এবং এশীয় উন্নয়ন ব্যাংক সহায়তায় গঠিত আরবান ম্যানেজমেন্ট সাপোর্ট ইউনিট (UMSU) সমন্বয়ে নগর ব্যবস্হাপনা ইউনিট অতিঃ প্রধান প্রকৌশলীর নেতৃত্বে পূর্ব নির্ধারিত পৌরসভা ও সিটি কর্পোরেশন সমূহে ডিজিটাল পদ্ধতিতে সার্ভিস প্রদানের উদ্দেশ্যে তাদের সক্ষমতা বাড়ানো লক্ষ্যে হোল্ডিং ট্যাক্স, পানি সরবরাহ, হিসাবরক্ষণ, ট্রেড লাইসেন্স, অবকাঠামো তালিকা প্রস্তুতকরণ বিষয়ে হার্ডওয়্যার ও সফটওয়ার সহায়তা এবং সংশ্লিষ্ট প্রশিক্ষন দিয়ে যাচ্ছে। পৌরসভার বিভিন্ন জনগোষ্ঠীকে পৌরসভার উন্নয়ন পরিকল্পনা, প্রকল্প নির্বাচন, ভৌত অবকাঠামো রক্ষাণাবেক্ষণ, কর আদায়, পানি সরবরাহ ও স্বাস্থ্য ব্যবস্থা, বর্জ্যব্যবস্থাপনা, পরিবেশ উন্নয়ন কাজে অংশগ্রহণ নিশ্চিত করার লক্ষ্যে ওয়ার্ড ও শহর পর্যায়ে সমন্বয় কমিটি (TLCC & WC) এবং কমিউনিটি ভিত্তিক সংগঠন (CBO) গঠনে সহায়তা দিচ্ছে।